চাকরী খুঁজছেন?

Click Here For Online Apply

Saturday, March 30, 2019

সরকারি চাকরিতে ৩ লাখের বেশি নিয়োগ ।বেকার দের জন্য সুখবর

৩ লক্ষ নিয়োগ সরকারি চাকরিতে । শিক্ষিত বেকারদের জন্য সুখবর সরকারি চাকরিতে ৩ লাখের বেশি নিয়োগ ।



সরকারি চাকরিতে ২০ লাখ ৫০ হাজার ৮৬১ পদের মধ্যে শূন্য রয়েছে তিন লাখ ৯৯ হাজার ৮৯৭ টি । এসব শূন্যপদের মধ্যে প্রথম শ্রেণীর পদ রয়েছে ৪৮ হাজার ৭৯৩ , দ্বিতীয় শ্রেণীর ৬৫ হাজার ৮৩ ,তৃতীয় শ্রেণীর ২ লাখ ৬ হাজার ৭৬০ এবং চতুর্থ শ্রেণীর ৭৯ হাজার ২৬১ টি ।



এর মধ্যে তৃতীয় ও চতুর্থ শ্রেণি পদে প্রায় ৫০ হাজার অস্থায়ী ভিত্তিতে (অ্যাডহেক) নিয়োগ দেয়া হয় বলে জানা গেছে ।



এসব শূন্যপদে নিয়োগের বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমেদ বলেন, বর্তমানে শূন্যপদগুলো পূরণে উদ্যোগ নেয়া হয়েছে।




ইতিমধ্যে শূন্যপদে নিয়োগ বিভিন্ন সময়ে জারি করা পরিপত্রের নির্দেশনা কার‌্যকর করতে সচিবদের বলা হয়েছে ।




এসব শূন্যপদের মধ্যে পুলিশে ৫০ হাজার লোক নিয়োগ দেওয়া হবে ।
এছাড়া আনসার -ভিডিপি ,বিজিপি ও দমকলসহ বিভিন্ন বাহিনীতে নিয়োগ দেয়া হবে ৫ হাজার লোক ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এসব বাহিনীর শূন্যপদের তালিকা দেয়া হলে কাজ শুরু করবে সংশ্লিষ্ট দফতরগুলো ।


দেশের শিক্ষা খাতকে ত্বরান্বিত করতে বিভিন্ন পদে প্রায় ৫০ হাজার লোক নিয়োগ করা হবে ।এর মধ্যে ৫৯৭ সরকারি কলেজে প্রভাষক প্রায় ৫ হাজার পদ শূন্য রয়েছে ।

৪১তম বিশেষ বিসিএসের মাধ্যমে প্রত্যন্ত এলাকার কলেজগুলোরও শূন্যপদ পূরণ করা হবে। এ ছাড়া প্রাথমিক শিক্ষক নিয়োগ দেয়া হবে প্রায় ২৫ হাজার।

ইতিমধ্যে ১০ হাজার শূন্যপদের বিপরীতে নিয়োগের প্রক্রিয়া চলমান । বাকি ১০ হাজার শিক্ষক নিয়োগে শিগগিরিই সার্কুলার দেয়া হবে ।


এ ছাড়া পিয়ন ও দফতরি পদে প্রায় ৫ হাজার লোক নিয়োগ দেয়ার চিন্তাভাবনা রয়েছে। পাশাপাশি প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন করে হিসাবরক্ষক কর্মকর্তা নিয়োগের প্রতিশ্রুতি রয়েছে সরকারের।

আবার প্রাথমিক বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক পদ সৃষ্টির জন্য সুপারিশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর । সি হিসাবে আরও ৬৩ হাজার নতুন পদ সৃষ্টি হবে ।

এদিকে স্বাস্থ্য খাতে প্রায় ৪০ হাজার ৮৯ টি পদ শূন্য রয়েছে ।

দেশের ব্যাংক সেক্টরেও চলতি বছরের মধ্যে প্রায় ১০ হাজার লোক নিয়োগ করবে বাংলাদেশ ব্যাংক। শিগগিরই বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এ ছাড়া ব্যাংকের বিভিন্ন পদে আরও পাঁচ হাজার লোক নেবে বলে জানা গেছে।

খাদ্য মন্ত্রণালয় , কৃষি মন্ত্রণালয় ও রেলওয়েতে ৬০ হাজার পদ শূন্য রয়েছে । এসব পদ পূরণের জন্য নিয়োগ দেবে সরকার।

এছাড়া জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), সমাজসেবা অধিদফতর, যুব উন্নয়ন অধিদফতর, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মগুলোর পরিদফতর , ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর বিভিন্ন পদে ৫০ হাজার লোক নিয়োগ করা হবে ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আগামী জুন থেকে নিয়োগ কার্যক্রম শুরু হবে বলে সরকারি একাধিক সূত্রে জানা গেছে এ তথ্য।


No comments:

Post a Comment

Thanks For Stay With Us